• বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    আবারও নগর পিতার আসনে লিটন

    স্বপ্নচাষ প্রতিবেদক, রাজশাহী

    ২১ জুন ২০২৩ ৯:১৩ অপরাহ্ণ

    রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র পদে টানা দ্বিতীয়বার বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। গতকাল বুধবার ১ লাখ ৫৯ হাজার ৭৯৭ ভোট পেয়ে তিনি পুনরায় নগর পিতা নির্বাচিত হয়েছেন।

    আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন এ নিয়ে তৃতীয় দফায় মেয়র নির্বাচিত হলেন। এর আগে তিনি ২০০৮ ও ২০১৮ সালে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন তিনি।

    বুধবার রাতে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে বেসরকারিভাবে রাসিক নির্বাচনের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

    ঘোষিত ফলাফল অনুযায়ী, ১৫৫টি ভোটকেন্দ্রে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটারের মধ্যে ১ লাখ ৯৪ হাজার ২৩১ জন ভোট দিয়েছেন। এর মধ্যে ১ লাখ ৫৯ হাজার ৭৯৭ ভোট পেয়ে পুনরায় নগর পিতা নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীকের প্রার্থী মাওলানা মুরশিদ আলম ফারুকী পেয়েছেন ১৩৩৯৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১ লাখ ৪৬ হাজার ৪০৪ ভোট বেশি পেয়েছেন লিটন। যদিও নানা অভিযোগ তুলে গত ১২ জুন নির্বাচন বর্জন করেন হাতপাখার প্রার্থী। শেষ মুহুর্তে সরে দাঁড়ানোর কারণে প্রতীক থেকে যাওয়ায় এই ভোট পান তিনি।

    এছাড়া নির্বাচনে মাঠে থাকলেও জাতীয় পার্টি (জাপা) মনোনীত সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল) পেয়েছেন মাত্র ৯ হাজার ৪৫৭ ভোট। অপর প্রার্থী জাকের পার্টি মনোনীত লতিফ আনোয়ার (গোলাপফুল) পেয়েছেন ১১ হাজার ৫৮৪ ভোট।

    এর আগে গতকাল বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১৫৫টি কেন্দ্রে বিরতিহীনভাবে চলে ভোটগ্রহণ। দুই একটি কেন্দ্রে কাউন্সিল প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতিহাতি ও ভাঙচুরের ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে শেষ হয় ভোট। এবারই প্রথম রাজশাহী সিটির সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ হয়েছে।

    শান্তিপূর্ণভাবে ভোট হলেও কিছু কিছু জায়গায় ইভিএমে ভোট দিতে গিয়ে ভোগান্তিতে পড়েন ভোটাররা। প্রায় অনেক কেন্দ্রে ইভিএম ধীরগতিতে কাজ করেছে বলে অভিযোগ করেন ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

    এ নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টি (জাপা) মনোনীত সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টি মনোনীত লতিফ আনোয়ার (গোলাপফুল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ নানান অভিযোগে আগেই নির্বাচন বয়কট করে। তবে প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর নির্বাচন থেকে সরে যাওয়ায় ইভিএমএ তার প্রতীক থেকেই যায়।

    ভোট গ্রহণে ধীরগতি : ভোট খুব বেশি কাস্ট না হলেও নির্বাচনে দিনভর ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এক্ষেত্রে ভোটাররা অভিযোগ করে বলন, ইভিএমে ভোট দিতে অনেক দেরি হওয়ার কারণে উপস্থিতি খুব বেশি না হরেও ভোটারদের দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হয়েছে।

    ইভিএম নিয়ে অভিযোগ তুলেন জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপনও। তিনি বলেন, ‘ইভিএম মেশিনে ঘণ্টায় ১৩ থেকে ১৪টির বেশি ভোট নিতে পারছেন না ভোটাররা। সবগুলো কেন্দ্রে ইভিএমে খুব ধীরগতিতে ভোট গ্রহণ চলছে।

    তিনি আরও বলেন, আমি আগেও ইভিএমের এই সমস্যার কথা বলেছিলেন। ভোটার উপস্থিতি সন্তোষজনক হলেও ইভিএমের কারণে ভোট গ্রহণ চলে ধীরগতিতে।

    এ বিষয়ে নির্বাচন কর্মকর্তারা জানান, প্রথমবারের মতো ইভিএমে ভোট দিচ্ছেন রাজশাহী সিটির ভোটাররা। তাদের বুঝতে সমস্যা হওয়ায় সময় বেশি লেগেছে। বিশেষ করে নারীদের ভোট প্রয়োগে বেশি দেরি হয়।

    তবে কোথাও কোথাও কারিগরি সমস্যাও দেখা দিয়েছে। পরে কারিগরি টিমের সদস্যরা সমাধান করার কারণে ভোটারদের অপেক্ষা করতে হয়েছে। ফলে নগরীর প্রায় সব কেন্দ্রেই ভোটারদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

    ৪ নম্বর ওয়ার্ডে সংঘর্ষ : রাসিক নির্বাচনচলাকালে গতকাল বুধবার দুপুর ১২টার দিকে নগরীর ৪ নম্বর ওয়ার্ডের কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের বাইরে দুই কাউন্সিলর পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের সময় এক পক্ষ আরেক পক্ষের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করেছে। এতে উভয় পক্ষের কয়েকজন আহত হয়েছেন।

    এই ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও এবারের নির্বাচনের টিফিন ক্যারিয়ার প্রতীকের প্রার্থী রুহুল আমিন টুনু এবং র‍্যাকেট প্রতীকের প্রার্থী আশরাফুল ইসলাম বাবুর সমর্থকদের মধ্যে এই সংঘর্ষ ঘটে। রুহুল আমিন ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক। এখন আওয়ামী লীগের সমর্থক। তবে দলীয় কোনো পদ নেই। আর আশরাফুল ইসলাম ওয়ার্ড যুবলীগের সভাপতি।

    নির্বাচনে বৃষ্টির বাগড়া : রাসিক নির্বাচন উপলক্ষে গতকাল সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। ইভিএমে ভোট গ্রহণে বিলম্ব হলেও উৎসবমুখর পরিবেশে ভোট দেন ভোটাররা। তবে এই উৎসবে বাগড়া দেয় বৃষ্টি। বেলা ১১টা থেকে মুশুলধারে ঘণ্টাব্যাপী বৃষ্টি ও মেঘের গর্জনের কারণে ভোটার উপস্থিতি কমে যায়। পরে আকাশে মেঘ থাকায় আতঙ্কে অনেক ভোটার বাড়ি থেকে বের হননি বলে জানা গেছে।

    কোনো কেন্দ্রে পোলিং এজেন্ট দেয়নি জাকের পার্টি : রাসিক নির্বাচনে কোনো কেন্দ্রেই পোলিং এজেন্ট ছিল না জাকের পার্টির। এ বিষয়ে জানতে চাইলে গোলাপ ফুল প্রতীকের প্রার্থী লতিফ আনোয়ার বলেন, নির্বাচন কমিশনকে (ইসি) বিশ্বাস করে ভোটকেন্দ্রে কোনো পোলিং এজেন্ট দেননি তিনি। তিনি আরও বলেন, মানুষকে ভালোবাসার জন্য তিনি রাজনীতি করেন। আর ভালোবাসার প্রথম শর্ত হলো বিশ্বাস। তিনি সবাইকে বিশ্বাস করতে চান বলেই পোলিং এজেন্ট দেননি।

    এদিকে, নগরের ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ১১২ জন। এর মধ্যে ২০ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় রবিউল ইসলাম নির্বাচিত হওয়ায় এই ওয়ার্ডে ভোট হয়নি। অপর ২৯টি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করেন ১১১ জন। এ ছাড়া সংরক্ষিত ১০টি ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে রয়েছেন ৪৬ জন।

    রাজশাহী সিটিতে এবার মোট ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ৫১ হাজার ৯৮২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন, নারী ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন এবং তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটার সংখ্যা ছয়জন। এবার নতুন ভোটার ছিলেন ৩১ হাজার ২২৩ জন।

    সার্বিকভাবে নির্বাচন ভালো হয়েছে উল্লেখ করে রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, রাজশাহীতে ৫৬.২০ শতাংশ ভোট পড়েছে। বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠ ও সুন্দরভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৯:১৩ অপরাহ্ণ | বুধবার, ২১ জুন ২০২৩

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।