• রবিবার ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    টেস্টে ৫ পয়েন্ট হারাল বাংলাদেশ, ওয়ানডেতে প্রাপ্তি ১

    স্বপ্নচাষ ডেস্ক

    ০১ মে ২০২০ ১১:৫২ অপরাহ্ণ

    টেস্টে ৫ পয়েন্ট হারাল বাংলাদেশ, ওয়ানডেতে প্রাপ্তি ১

    ফাইল ছবি

    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এমনিতেই তলানির দিকে বাংলাদেশ। হালনাগাদে অবস্থান নড়বড়ে হলো আরও। আইসিসির বার্ষিক হালনাগাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৫ রেটিং পয়েন্ট হারিয়েছে দলটি। সীমিত ওভারের ক্রিকেটে অবশ্য সামান্য স্বস্তির খবর আছে। ওয়ানডেতে রেটিং পয়েন্ট বেড়েছে ১, টি-টোয়েন্টিতে ২।

    হালনাগাদের পরও টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে বাংলাদেশ। দুই দলেরই রেটিং পয়েন্ট ২২৯, তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে বাংলাদেশ আছে আটে।

    আইসিসির বার্ষিক হালনাগাদ হয়েছে শুক্রবার। এবারের এই হালনাগাদে গত বছরের মে মাস থেকে দলগুলির পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে।

    টেস্টে ৫ পয়েন্ট হারিয়ে নয় নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৫৫। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজও হারিয়েছে পয়েন্ট। তবে ২ পয়েন্ট হারিয়েও ক্যারিবিয়ানরা বাংলাদেশ থেকে বেশ এগিয়ে, তাদের পয়েন্ট ৭৯।

    ২০১৬-১৭ মৌসুমে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জিতেছিল বাংলাদেশ। ওই মৌসুমের হিসাব এবার বিবেচনার বাইরে চলে গেছে বলেই হারাতে হয়েছে পয়েন্ট।

    ৩ টেস্ট খেলেই বাংলাদেশের চেয়ে বেশি রেটিং পয়েন্ট হয়ে গেছে আফগানিস্তানের (৫৭)। তবে র‌্যাঙ্কিংয়ে বিবেচিত হওয়ার মতো যথেষ্ট টেস্ট এখনও খেলেনি আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

    বাংলাদেশের পরে দশে নম্বরে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ১৮।

    টেস্টের হালনাগাদে অবশ্য বাংলাদেশের চেয়ে বেশি পয়েন্ট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৮ পয়েন্ট হারিয়ে তারা নেমে গেছে ছয়ে। ৮ পয়েন্ট যোগ হওয়ায় অস্ট্রেলিয়া উঠে গেছে এক নম্বরে। শীর্ষ থেকে তিনে নেমেছে ভারত।

    ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে হালনাগাদে ১ পয়েন্ট যোগ হওয়ার পর বাংলাদেশ সাতে আছে ৮৮ পয়েন্ট নিয়ে। ছয়ে থাকা পাকিস্তানের পয়েন্ট ১০২। বাংলাদেশের পেছনে শ্রীলঙ্কা, ৮৫ পয়েন্ট নিয়ে। ৭৬ পয়েন্ট নিয়ে নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

    হালনাগাদের পর ওয়ানডের শীর্ষে কোনো বদল আসেনি। এক নম্বরে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, দুইয়ে ভারত।

    টি-টোয়েন্টিতে আটে থাকা বাংলাদেশ কেবল ১ পয়েন্ট পিছিয়ে আছে সাতে থাকা শ্রীলঙ্কার চেয়ে। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ১ পয়েন্ট পেছনে থেকে দশে আফগানিস্তান।

    টেস্টের মতো টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও শীর্ষে অস্ট্রেলিয়া। হালনাগাদে তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৯। ২৭৮ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ার চেয়ে ১০ পয়েন্ট পেছনে থেকে দুইয়ে ইংল্যান্ড।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১১:৫২ অপরাহ্ণ | শুক্রবার, ০১ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।