• মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    যশোরে বাড়ছে এইডস আক্রান্ত রোগী, সেপ্টেম্বরে শনাক্ত ৪

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৩ সেপ্টেম্বর ২০২২ ৯:৪৬ পূর্বাহ্ণ

    যশোরে বাড়ছে এইডস আক্রান্ত রোগী, সেপ্টেম্বরে শনাক্ত ৪

    যশোরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে মরণব্যাধি এইচআইভি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। চলতি বছরের আগস্টে চারজনের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়। এদিকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আরও চারজনের শরীরে এইচআইভির জীবাণু শনাক্ত হয়েছে। এসব রোগীদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের এইচআইভি-এইডস পরীক্ষা কেন্দ্র (এইচটিসি) সেন্টারে পরীক্ষা করা হয়েছে।

    বিশেষজ্ঞদের মতে, গত ২০ বছরের ইতিহাসে জেলায় অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইডস রোগী শনাক্ত হয়নি। এ পরিস্থিতিকে একটি সতর্কতামূলক বার্তা বলে মনে করেছেন তারা।

    হাসপাতাল সূত্রে জানা গেছে, যশোর জেনারেল হাসপাতালের এইচটিসি সেন্টারে গত ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে এইচআইভি টেস্ট শুরু হয়। সে সময় থেকে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত মোট ২ হাজার ৯৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।

    চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে চার দিনে ৩০ জনের এইডস পরীক্ষা করা হয়। এর ভেতর চারজনের শরীরে এইডসের জীবাণু শনাক্ত হয় এবং আগস্ট মাসেও ১৩২ জনের নমুনা পরীক্ষা করে চারজনের শরীরে এইচআইভি ভাইরাসেরর অস্তিত্ব পাওয়া যায়। এখন পর্যন্ত জেলাজুড়ে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জন।

    হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের গত ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করে তিনজনের শরীরে এইডস শনাক্ত হয় এবং ৪ সেপ্টেম্বর একজনের শরীরে এইডস শনাক্ত হয়। পরের দিন ৫ সেপ্টেম্বর পাঁচজনকে পরীক্ষা করা হলে তাদের শরীরে এইডস ভাইরাসের সন্ধান মেলেনি।এর আগে গত আগস্ট মাসজুড়ে ১৩২ জনের রক্ত পরীক্ষা করা হয়। এর ভেতরও চারজনের শরীরে এইচআইভি- এইডসের জীবাণু পাওয়া গিয়েছিল। আক্রান্তদের অনেকেই ভারত ও বাংলাদেশে বসবাস করেন।

    যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান বলেন, এইডস আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তা জনসাধারণের জন্যে একটি সতর্কবার্তা। আক্রান্তদের অনেকেই ভারত এবং বাংলাদেশ বসবাস করেন। চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসে আটজনের শরীরে এইডস শনাক্ত হয়েছে যেটি বিশেষজ্ঞদের কাছে অস্বাভাবিক এবং সতর্কবার্তা বলে মনে হচ্ছে। এখন পর্যন্ত এ জেলায় মোট ১৭ জন এইডস আক্রান্ত রোগী রয়েছে।

    তিনি আরও বলেন, যশোর ২৫০ শয্যা হাসপাতালে সরকারিভাবে চিকিৎসার জন্যে থেরাপি সেন্টার নেই। খুলনা মেডিকেল কলেজে এ সেন্টার আছে, সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

    যশোরের সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস  বলেন, উদ্বেগজনক হারে বাড়ছে যশোরের এইডস রোগীর সংখ্যা। গত ৩৫ দিনে যশোরের ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। তারা সবাই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ইতোমধ্যে আমরা জরুরি ভিত্তিতে এইডস রোগীদের চিকিৎসা কেন্দ্রের জন্য আবেদন করেছি। খুব দ্রুত আমরা যশোরে এইডস রোগীদের চিকিৎসা করব।

    তিনি আরও বলেন, সীমান্ত এলাকা হওয়ায় আমরা ঝুঁকিতে আছি বেশি। আমরা দ্রুত পরীক্ষা-নীরিক্ষা বৃদ্ধির ব্যবস্থা করার প্রস্তুতি নিচ্ছি।

    স্বপ্নচাষ/এমএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৯:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।