• সোমবার ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাজশাহীতে দুই বাংলার কবিদের নিয়ে দশম জীবনানন্দ কবিতামেলা ২১ অক্টোবর শুরু

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৪ অক্টোবর ২০২২ ৫:২১ অপরাহ্ণ

    রাজশাহীতে দুই বাংলার কবিদের নিয়ে দশম জীবনানন্দ কবিতামেলা ২১ অক্টোবর শুরু

    রাজশাহীতে দুই বাংলার কবিদের নিয়ে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলার দশম আসর। কবি ও লেখকদের সংগঠন রাজশাহী কবিকুঞ্জ এ কবিতামেলার আয়োজন করছে।

    শুক্রবার বেলা ১২টায় রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার।

    সংবাদ সম্মেলনে জানানো হয়, তবুও নদীর মানে স্নিগ্ধ শুশ্রূষার জল, সূর্য মানে আলো…স্লোগানে শুরু হতে যাওয়া এবারের মেলাটি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কথাশিল্পী হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছে। এছাড়াও কবিকুঞ্জের স্মারকপত্রটি উৎসর্গ করা হবে কবিকুঞ্জের অন্যতম উপদেষ্টা প্রয়াত অধ্যক্ষ নিতাই লাল বাছাড়কে।

    সংবাদ সম্মেলনে আরও বলা হয়, আগামী ২১ অক্টোবর (শুক্রবার) সকাল ১০টায় নগরীর শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে কবিতামেলার উদ্বোধন করবেন কবি জুলফিকার মতিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সভাপতিত্ব করবেন কবিকুঞ্জ’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রুহুল আমিন প্রামানিক। মেলার দ্বিতীয় দিন দেওয়া হবে কবিকুঞ্জ পদক।

    কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার জানান, রাজশাহীতে ২০১২ সালে প্রতিষ্ঠিত হলেও এরইমধ্যে সমগ্র দেশ ও পৃথিবীর বাংলা ভাষাভাষী মানুষের মধ্যে পরিচিত লাভ করেছে ‘কবিকুঞ্জ’। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি প্রতিবছর জীবনানন্দ কবিতামেলা আয়োজন করে থাকে। দু’দিনব্যাপী এ আয়োজনে সমগ্র দেশ থেকে কবি ও লেখক অংশগ্রহণ করবেন। এ বছর কবিকুঞ্জ পদক পাচ্ছেন কবি মুহম্মদ শহীদুল্লাহ। ছোট কাগজের সম্মাননা পাচ্ছেন ‘চিহৃ’র সম্পাদক শহিদ ইকবাল। এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বরেণ্য অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক বঙ্গবন্ধু প্রফেসর সনৎ কুমার সাহা।

    অনুষ্ঠানমালার বিভিন্ন পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ, একক ও দলীয় আবৃতি এবং আলোচনা সভা। এবারের আমন্ত্রিত কবি, লেখক ও অতিথিরা হলেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, কবি আসাদ মান্নান, কবি শোয়েব শাহরিয়ার, কবি সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, কথাশিল্পী জাকির তালুকদার, কবি ফারুক মাহমুদ, কবি অনিক মাহমুদ প্রমুখ।

    এছাড়াও ভারত থেকে এবারের মেলায় অংশ নিবেন জয়ন্ত বাগচী, কবি অলোক বিশ্বাস, কবি প্রাণজি বসাক, সৈয়দ হাসমত জালাল, শম্পা দাস, কবি মোস্তাক আহমেদ, কবি গৌতম মিত্র প্রমুখ।

    সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামনিক, কোষাধ্যক্ষ আলমগীর মালেক, অন্যতম সহ-সভাপতি বীথি মজিদা, কবি ওয়ালিউল ইসলাম, কবি হাসিবুল ইসলাম, আমিন মোহাম্মদ, শামীমা ডেইজি লিপি, হবিবুল ইসলাম তোতা, শাহ নাওয়াজ প্রমানিক সুমন প্রমুখ।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৫:২১ অপরাহ্ণ | শুক্রবার, ১৪ অক্টোবর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।