• বৃহস্পতিবার ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাজশাহীতে বিএনপির সমাবেশ: জেলা প্রশাসক অনুমতি দিলেও পুলিশের বাধা

    স্বপ্নচাষ প্রতিবেদক, রাজশাহী

    ২৯ নভেম্বর ২০২২ ৬:৩০ অপরাহ্ণ

    রাজশাহীতে বিএনপির সমাবেশ: জেলা প্রশাসক অনুমতি দিলেও পুলিশের বাধা

    অনুমতি ছাড়াই রাজশাহী মাদ্রাসা ময়দানের পাশে প্যান্ডেল তৈরিতে পুলিশের বাধা। ছবিঃ সংগ্রহিত

    বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশ আগামী শনিবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ কারণে রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে সমাবেশের অনুমতি চেয়েছে দলটি। রাজশাহী জেলা প্রশাসক ১ ডিসেম্বর থেকে মাঠ ব্যবহারের অনুমতি দিলেও অনুমতি দেয়নি পুলিশ। বরং অনুমতি ছাড়াই সমাবেশ উপলক্ষে তৈরি প্যান্ডেল ভেঙে ফেলতে বাধ্য করেছে।

    মঙ্গলবার বেলা ১১টার দিকে নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএসএম সিদ্দিকুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল সেই প্যান্ডেল ভেঙে দিতে বাধ্য করে নেতা কর্মীদের।

    বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, রাজশাহীর মাদ্রাসা মাঠে (হাজী মুহম্মদ মহসীন সরকারি উচ্চবিদ্যালয় মাঠ) সমাবেশের জন্য গত অক্টোবর মাসেই জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করা হয়। দীর্ঘদিন পরেও অনুমতি না পাওয়ায় গতকাল সোমবার বিকেলে দলের চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার ও মহানগর বিএনপির সাবেক সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেন। এ সময় জেলা প্রশাসক ১ ডিসেম্বর থেকে মাঠ ব্যবহারের অনুমতি দেন। তবে পুলিশের পক্ষ থেকে সমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি মেলেনি।

    এদিকে অনুমতি পাওয়ার আগেই দলটি মাঠের পাশের একটি জায়গায় নেতা কর্মীদের থাকার জন্য প্যান্ডেল করতে শুরু করা হয়। পুলিশ সেটি ভেঙে ফেলতে বাধ্য করেছে। আর মাঠের ভেতরে ইতিমধ্যে বাঁশ-খুঁটি পুঁতে মঞ্চ তৈরির কাজ শুরু হয়েছে। বিভাগীয় সমাবেশের আগে সড়ক পরিবহন গ্রুপ ১১ দফা দাবি আদায়ে সরকারের কাছে আল্টিমেটাম দিয়েছে। দাবি আদায় না হলে ১ ডিসেম্বর থেকে পরিবহন ধর্মঘটেরও ঘোষণা দেওয়া হয়েছে।

    বিএনপির স্থানীয় নেতা কর্মীরা বলছে, নেতারা ধরেই নিয়েছেন সমাবেশের আগে ১ ডিসেম্বর থেকে পরিবহন ধর্মঘট শুরু হবে। বিএনপির অন্য বিভাগীয় সমাবেশের আগেও পরিবহন ধর্মঘট হয়েছে। তাই আগে থেকেই নেতা কর্মীরা সমাবেশস্থলে চলে যাচ্ছেন। রাজশাহীতেও সে রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে। যেসব নেতা কর্মী আগে চলে আসবেন, তাদের থাকার জন্য মাদ্রাসা ময়দানের বিপরীতে একটি ফাঁকা জায়গায় সোমবার সকাল থেকে প্যান্ডেল তৈরির কাজ শুরু হয়।

    এ বিষয়ে রাজপাড়া থানার ওসি সিদ্দিকুর রহমান বলেন, সমাবেশের অনুমতিই এখনো বিএনপি পায়নি। তার আগেই প্যান্ডেল করার কাজ শুরু করায় এতে বাধা দেওয়া হয়েছে।

    একটি রিয়েল এস্টেট প্রতিষ্ঠানের জায়গায় বাঁশ-খুঁটি পুঁতে প্যান্ডেল তৈরির কাজ করছিলেন ডেকোরেটর ব্যবসায়ী আবদুস সালাম। তিনি জানান, নগর বিএনপির সাবেক সভাপতি ও সাবেক সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের ব্যক্তিগত সহকারী বিপ্লব তাঁকে প্যান্ডেল বানানোর কাজটি দিয়েছেন। একদিন আগে থেকেই কাজ করলেও পুলিশ দ্বিতীয় দিনে বাধা দিয়েছে। সমাবেশের মাঠেও আরও তিনটি প্যান্ডেল করার কাজ আছে তাঁর।

    এ ঘটনায় বিএনপি চেয়ারপারসনের অন্যতম উপদেষ্টা এবং এই গণসমাবেশের সমন্বয়ক মিজানুর রহমান মিনু বলেন, ‘মাঠ ব্যবহারের অনুমতি পাওয়া গেছে। সমাবেশ করা এবং মাইক ব্যবহারেরও অনুমতি পাওয়া যাবে। পুলিশ প্যান্ডেল-ট্যান্ডেল ভাঙেনি। পুলিশের সাথে আমাদের খুব ভালোভাবেই কথা হচ্ছে। পুলিশ আমাদের মাদ্রাসা ময়দানেই সমাবেশ করার অনুমতি দেবে।’

    রাজশাহী নগর পুলিশের বিশেষ শাখার উপকমিশনার মো. আবদুর রকিব বলেন, ‘যে স্কুলের মাঠে বিএনপি সমাবেশ করবে বলছে, সেই স্কুলে শিক্ষার্থীদের পরীক্ষা চলছে। বুধবার পরীক্ষা হবে, বৃহস্পতিবার সকালেও একটা পরীক্ষা আছে। তাই এখনো সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। তবে বৃহস্পতিবার বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে।’

    স্বপ্নচাষ/জেএআর

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৬:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2023 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।