• শনিবার ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাজশাহীর বাজারে ফের বাড়লো মাছ ও ডিমের দাম

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ সেপ্টেম্বর ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ

    সাপ্তাহিক ছুটির দিনে রাজশাহীর মাছ ও সবজি বাজার ঘুরে দেখা যায় এ সপ্তাহে মাছের দাম ও ডিমের দাম বৃদ্ধি পেয়েছে। বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৬০০ টাকা কেজি যা গত সপ্তাহের চেয়ে কেজিতে ২০০ টাকা বেশি এবং ছোট ইলিশ ২০০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে। চিংড়ি মাছ এ সপ্তাহে ২০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ টাকা, রুপচাঁদা মাছ ২০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০০ এবং কার্প জাতীয় মাছ কেজিতে ১০-২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে এ সপ্তাহে।

    মাছ কিনতে আসা মামুন হোসেন জানান, মাছের দাম যেভাবে দিন দিন বাড়ছে আমরা মধ্যবিত্ত পরিবারের মানুষ হয়তো আর মাছ খাইতে পারবোনা। প্রতি সপ্তাহে এসে দেখি মাছের দাম বৃদ্ধি পেয়েছে। এভাবে চলতে থাকলে আমরা মাছ খাওয়া ছেড়ে দিব।

    মাছ বিক্রেতা আনোয়ার জানান, আমাদের কিছু করার নাই আমদানি কম থাকার কারনে দিন দিন দাম বাড়ছে। আমাদের রাজশাহী শহরে মাছ লাগে দুইশো মণ সেখানে আমাদের মাছ দিচ্ছে চল্লিশ মণ। যতদিন আমদানি ঠিকভাবে আমরা পাবনা ততোদিন মাছের দাম বাড়তেই থাকবে।

     

    এছাড়া মাছের সাথে পাল্লা দিয়ে এ সপ্তাহে ডিমের দাম হালিতে ২ টাকা বৃদ্ধি পেয়েছে। লাল ডিম এ সপ্তাহে ২ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি পেয়ে ৪০ টাকা হালিতে এবং সাদা ডিম বিক্রি হচ্ছে ৩৮ টাকা হালিতে।

    ডিম কিনতে আসা পূরবী রায় জানান, কয়েকদিন আগে ডিমের দাম কিছুটা কমেছিল কিন্তু হঠাৎ করে গত সপ্তাহ থেকে ডিমের দাম আবার বেশি। এ সপ্তাহেও ডিমের দাম হালিতে দুই টাকা বৃদ্ধি পেয়েছে। এভাবে যদি ডিমের দাম প্রতি সপ্তাহে বাড়তে থাকে তাহলে আমাদের প্রয়োজন অনুযায়ী কোন জিনিস নিতে পারবোনা। এ বিষয়ে পদক্ষেপ নেওয়া উচিৎ।

    ডিম বিক্রেতা জামাল জানান, বৃষ্টির কারনে খামারে মুরগির বিভিন্ন রকমের রোগ হচ্ছে এবং ডিম আমদানি কম হচ্ছে। এই কারনেই ডিমের দাম বাজারে বেশি। আবার আগের মতো প্রয়োজন অনুযায়ী আমদানি হলে দাম কমে যাবে।

    এছাড়া সপ্তাহের শেষ দিনে বাজারে গিয়ে দেখা যায় মুরগি, গরু ও খাশির মাংশের দাম গত সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে। ১০ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা, পূর্বের দামে সোনালী মরগি বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। দাম অপরিবর্তিত থেকে গরুর মাংশ বিক্রি হচ্ছে ৬৫০ টাকা ও খাশির মাংশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে।

    এ সপ্তাহে সবজির বাজারে তেমন কোন পরিবর্তন লক্ষ করা যায়নি। শুধু নতুন যেসব সবজি উঠেছে সেগুলোর দাম বেশি। পূর্বের মূল্যে বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকা, আলু ২৫, ফুলকপি ৬০, পটল ৩০, শসা ৬০, কাঁচা মরিচ ৪০, টমেটো ১০০, গাজর ১৪০ ও শিম বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে।

    এছাড়া এ সপ্তাহে মুদিপন্যের দ্রব্যের দাম পূর্বের মতোই স্থিতিশীল রয়েছে।

     

    স্বপ্নচাষ/ তারেক

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৫:৪৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ সেপ্টেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।