• মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    রাবিতে শিক্ষক লাঞ্ছিত ছাত্রলীগ নেতার ছাত্রত্ব বাতিলের দাবিতে বিক্ষোভ

    স্বপ্নচাষ ডেস্ক

    ১২ সেপ্টেম্বর ২০২২ ৭:০৭ অপরাহ্ণ

    রাবিতে শিক্ষক লাঞ্ছিত ছাত্রলীগ নেতার ছাত্রত্ব বাতিলের দাবিতে বিক্ষোভ

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের এক শিক্ষককে লাঞ্ছিতের প্রতিবাদে ক্লাস-পরীক্ষা বর্জন, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এসময় অভিযুক্ত ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহাকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিস্কারসহ তিন দফা দাবি জানান তারা।

    গতকাল সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্ত্বরে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে ওই তিন দফা দাবি জানান শিক্ষার্থীরা।

    বাকি দুই দাবি হলো- ভিডিও ফুটেজ দেখে তদন্ত সাপেক্ষে জড়িত অন্যান্যদের বিরুদ্ধেও কার্যকর ব্যবস্থা নিতে হবে এবং আন্তঃবিভাগ প্রতিযোগিতার যেকোনো খেলা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করতে হবে। দাবি আদায়ে এক সপ্তাহের সময় বেধে দিয়ে যতদিন পর্যন্ত দোষীদের শাস্তি নিশ্চিত না হচ্ছে ততদিন ক্লাস ও পরীক্ষায় অংশ না নেয়ার হুশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

    সূত্রে জানা যায়, নিজ বিভাগের শিক্ষক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে গতকাল সোমবার বেলা ১১টায় মুষলধারে বৃষ্টি উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগের সামনে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের শিক্ষার্থীরা। এর আগে কৃষি অনুষদ ভবনের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে কেন্দ্রীয় গ্রন্থাগার চত্ত্বরে আসেন তারা। কর্মসূচিতে বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

    ভেটেরিনারি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিন বলেন, গত রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতার অংশবিশেষ ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ও আইবিএ-এর খেলাটি টাইব্রেকারে গড়ায়। এ সময় রেফারির সিদ্ধান্তকে উপেক্ষা করে আইবিএ-র শিক্ষার্থীরা বাকবিতণ্ডার সৃষ্টি করে। এক পর্যায়ে আইবিএ-এর শিক্ষার্থীরা ভেটেরিনারির শিক্ষার্থীদের প্রতি আক্রমণাত্মক আচরণ শুরু করে। তখন ভেটেরিনারির শিক্ষক অধ্যাপক মোইজুর রহমান তাদেরকে শান্ত হতে অনুরোধ করেন। কিন্তু তারা শান্ত না হয়ে আরও বেশি উচ্ছৃঙ্খল আচরণ শুরু করে। একপর্যায়ে আইবিএ-র ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু সিনহা ওই শিক্ষকের কলার চেপে ধরে টানাহেঁচড়া করে। শিক্ষার্থীরা শিক্ষককে ছেড়ে দিতে অনুরোধ করলে তারা তাদের উপরও হামলা চালায়। এ সময় ভেটেরিনারির প্রথম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থী টুটুলকে মাটিতে ফেলে মারধর ও পদদলিত করাসহ আরো কয়েকজকে আহত করে বলে জানান তারা।

    এর আগে, গত রবিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের হবিবুর রহমান মাঠে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) ও ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের খেলা চলাকালে দুই দলের হাতাহাতি হয়। এসময় ভেটেরিনারি বিভাগের শিক্ষক অধ্যাপক মোইজুর রহমানকে কলার ধরে টানাহিঁচড়া করে আইবিএ শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহা। এ ঘটনায় রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

    তদন্তের বিষয়ে জনতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও তদন্ত কমিটির আহ্বায়ক সহকারী অধ্যাপক জহুরুল আনিস বলেন, আমাদের সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ইতোমধ্যে কাজ শুরু করেছি। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই প্রতিবেদন জমা দিতে পারব।

    ভিডিও:

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৭:০৭ অপরাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।