• বৃহস্পতিবার ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ‘শীর্ষ আক্রান্তের দেশ হওয়া যুক্তরাষ্ট্রের জন্য সম্মানের’

    স্বপ্নচাষ ডেস্ক

    ২২ মে ২০২০ ২:১৯ পূর্বাহ্ণ

    ‘শীর্ষ আক্রান্তের দেশ হওয়া যুক্তরাষ্ট্রের জন্য সম্মানের’

    বিশ্বে সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য ‘সম্মানের বিষয়’ বলে মনে করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভারাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মঙ্গলবার মন্ত্রিসভার প্রথম বৈঠক চলাকালে এ কথা বলেন তিনি।

    বিবিসি জানিযেছে, হোয়াইট হাউসের ইস্ট রুমে অনুষ্ঠিত ওই বৈঠক চলাকালে সাংবাদিকদের ট্রাম্প বলেন, “প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হল, অন্য যে কারো চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা।

    “তাই আমাদের আক্রান্তের সংখ্যা অনেক হলেও আমি এটিকে খারাপ হিসেবে দেখি না, আমি এটিকে বিশেষ সম্মানের সঙ্গে দেখি, একটি ভালো জিনিস হিসেবে দেখি, কারণ এর অর্থ আমাদের পরীক্ষা অনেক ভালো।

    “তাই আমি এটিকে সম্মানের নিদর্শন হিসেবে দেখি। সত্যি, এটি একটি সম্মানের নিদর্শন। এটি পরীক্ষার এবং বহু পেশাদারের করা সব কাজের বড় ধরনের স্বীকৃতি।”

    বুধবার সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) হালনাগাদ করা তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ২৮ হাজার ৫৬৮ জন এবং মৃতের সংখ্যা প্রায় ৯২ হাজার।

    শনাক্ত হওয়া প্রায় ৩ লাখ আক্রান্ত নিয়ে দ্বিতীয় শীর্ষস্থানে আছে রাশিয়া।

    যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্র এক কোটি ২৬ লাখ করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করেছে।

    এক টুইটে রিপাবলিকান এই প্রেসিডেন্টের মন্তব্যের সমালোচনা করে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ কোভিড-১৯ রোগী ‘নেতৃত্বের সম্পূর্ণ ব্যর্থতার’ নিদর্শন।

    অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়াল্ড ডাটা’ তথ্য অনুযায়ী, সংখ্যার হিসেবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই, বরং ১৬তম স্থানে আছে।

    প্রতি হাজারে পরীক্ষার হিসাবে দক্ষিণ কোরিয়ার আগে থাকলেও যুক্তরাষ্ট্র আইসল্যান্ড, নিউ জিল্যান্ড, রাশিয়া ও কানাডার মতো বেশ কয়েকটি দেশের চেয়ে পিছিয়ে আছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ২:১৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২২ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2023 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।