• বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ সেপ্টেম্বর ২০২২

    স্বপ্নচাষ ডেস্ক

    ১০ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৯ অপরাহ্ণ

    সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ সেপ্টেম্বর ২০২২

    আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

    ঐতিহাসিক অনুষ্ঠানের মাধ্যমে তৃতীয় চার্লসকে রাজা ঘোষণা
    ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দেশটির নতুন রাজা হচ্ছেন তার ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস। স্থানীয় সময় শনিবার ঐতিহাসিক এক অনুষ্ঠানের মাধ্যমে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে আনুষ্ঠানিক ভাবে তাকে দেশটির রাজা হিসেবে ঘোষণা করা হয়। তিনি এখন রাজা তৃতীয় চার্লস হিসেবেই পরিচিতি পাবেন।

    ত্রিপুরায় রাজ্যসভা উপ-নির্বাচনে সাবেক মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে প্রার্থী করলো বিজেপি। দলের পক্ষ থেকে তার নাম ঘোষণা করা হয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর ত্রিপুরার একমাত্র রাজ্যসভা আসনটিতে উপ-নির্বাচন হবে।

    হঠাৎ কিয়েভ সফরে জার্মান পররাষ্ট্রমন্ত্রী
    হঠাৎ কিয়েভ সফরে গেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। শনিবার (১০ সেপ্টেম্বর) ইউক্রেনের রাজধানীতে পৌঁছান জার্মানির এই সর্বোচ্চ কূটনীতিক। বেয়ারবক বলেছেন, এই সফরের অর্থ হলো যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে রয়েছে জার্মানি। চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর দ্বিতীয়বারের মতো সরকারি সফরে কিয়েভে গেলেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী।

    সম্পর্ক ছিন্নের পর ইরানি দূতাবাসে আলবেনীয় পুলিশের তল্লাশি
    ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর দেশটির দূতাবাসে জোরপূর্বক পুলিশ দিয়ে তল্লাশি চালিয়েছে আলবেনিয়া। আলবেনিয়া সরকারের এই ভূমিকার কঠোর নিন্দা জানিয়েছে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন। জাতিসংঘে আলবেনিয়ার মিশনকে লেখা চিঠিতে ইরানের স্থায়ী মিশন জানিয়েছে, আলবেনিয়াার পুলিশ ইরানি দূতাবাসের বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছে তার কঠোর নিন্দা জানানো হচ্ছে। বৃহস্পতিবার আলবেনিয়ার পুলিশ ইরানি দূতাবাসে জোরপূর্ব ঢুকে তল্লাশি চালায়। এক্ষেত্রে আলবেনিয়ার সরকার ইরানি কর্তৃপক্ষের অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেনি।

    ফের ইমরান খানকে তলব ইসলামাবাদ পুলিশের
    পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ফের তলব করেছে দেশটির রাজধানী ইসলামাবাদের পুলিশ। একটি সন্ত্রাসবাদ মামলায় তদন্তের অংশ হিসেবে তাকে ডাকা হয়। মামলাটির তদন্ত করছে পুলিশের জয়েন্ট ইনভেস্টিগেশন টিম (জেআইটি)।

    জর্জিয়ার নির্বাচনে মেশিনের পরিবর্তে ব্যালট ব্যবহারের আহ্বান
    যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে জর্জিয়া অঙ্গরাজ্যের একটি কাউন্টিতে টাচস্ক্রিন ভোটিং মেশিনের পরিবর্তে ব্যালট পেপার ব্যবহারের আহ্বান জানিয়েছে কম্পিউটার ও নির্বাচনী নিরাপত্তা বিশেষজ্ঞদের একটি দল। ওই কাউন্টিতে ভোটের সরঞ্জাম ব্যবহারের নিয়মে লঙ্ঘন ঘটতে পারে এমন আশঙ্কা জানিয়ে জর্জিয়ার নির্বাচনী কর্মকর্তাদের কাছে অনুরোধ করেছে দলটি।পাকিস্তানে বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে জাতিসংঘ প্রধান
    বন্যায় বিধ্বস্ত পাকিস্তানের সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশ পরিদর্শন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। বন্যাকবলিত দেশটিকে ত্রাণ সরবরাহ করার কথা বলার একদিন পর তিনি এলাকা পরিদর্শনে গেলেন। দুই দিনের সফরে পাকিস্তানে গেছেন জাতিসংঘ প্রধান। ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় বিধ্বস্ত পাকিস্তানের বেশ কয়েকটি প্রদেশ। বন্যার কারণে এ পর্যন্ত ১৩৯৬ জন মারা গেছে বলে জানা গেছে। বন্যাজনিত কারণে আহত হয়েছেন ১২ হাজার ৭২৮ জন। ঘরছাড়া হয়েছেন লাখ লাখ মানুষ। বন্যার পানিতে ডুবে গেছে ঘরবাড়ি, রাস্তাঘাট ও বিভিন্ন স্থাপনা। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থাও।

    কপ২৭ জলবায়ু সম্মেলনের আগে অর্থায়নের দাবি আফ্রিকান নেতাদের
    আফ্রিকার বিভিন্ন দেশের নেতারা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ঠেকাতে আগামী কপ২৭ সম্মেলনের আগেই অর্থায়নের ব্যাপারে প্রতিশ্রুতি বাস্তবায়ন চেয়েছেন ধনী দেশগুলোর কাছে। মহাদেশটির বিভিন্ন দেশের মন্ত্রীরা শুক্রবার (৯ সেপ্টেম্বর) মিশরের রাজধানী কায়রোতে তিন দিনের ফোরামে অংশ নেন। সেখানেই এ আহ্বান জানান তারা।

    নিউজিল্যান্ডে তিমির সঙ্গে ধাক্কায় নৌকাডুবি: মৃত্যু ৫
    নিউজিল্যান্ডে তিমি মাছের সঙ্গে ধাক্কা লেগে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। পুলিশের উদ্ধৃতি দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, যখন নৌকাটি উল্টে যায় তখন সেটিতে ১১ জন ছিলেন। জরুরি পরিষেবাকর্মীরা পরে পাঁচজনের মরদেহ উদ্ধার করে।

    স্বপ্নচাষ/এমএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১০:৩৯ অপরাহ্ণ | শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।