• সোমবার ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    স্বল্পস্থানে অল্প পুঁজিতে আইওটি ভিত্তিক আধুনিক চাষাবাদ পদ্ধতি উদ্ভাবন রুয়েটের দুই শিক্ষার্থীর

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৫ নভেম্বর ২০২২ ১১:৩৭ অপরাহ্ণ

    স্বল্পস্থানে অল্প পুঁজিতে সমন্বিত পদ্ধতিতে একইসঙ্গে মাছ, মুরগী ও সবজি চাষের আধুনিক চাষাবাদ কৌশল উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) দুই শিক্ষার্থী। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও খাদ্য উৎপাদনে জমি কমে যাওয়ায় ’একের ভেতর তিন’ পদ্ধতিটি উদ্ভাবন করেন তারা।

    টেকসই এই খাদ্য উৎপাদন ব্যবস্থাকে বলা হচ্ছে ‘মাইক্রোপনিকস সিস্টেম’। গবেষণার মাধ্যমে আধুনিক এই প্রযুক্তি আবিস্কার করা শিক্ষার্থীরা হলেন- রুয়েটের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের মো. সালমান বিন সালাম ও মো. মাহফুজ হক। তাদের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ওই বিভাগের অধ্যাপক ও রুয়েটের রেজিস্ট্রার ড. মো. সেলিম হোসেন।

    নিজেদের উদ্ভাবন করা ‘মাইক্রোপনিকস সিস্টেম’ সম্পর্কে মো. সালমান বিন সালাম ও মো. মাহফুজ হক বলেন, দেশে ও দেশের বাইরে এমন পদ্ধতি আগেও উদ্ভাবন হয়েছে। তবে সেগুলো ‘একের ভেতর দুই’। যার নাম অ্যাকোয়াপনিকস। কিন্তু মাইক্রোপনিক্স সিস্টেমটি আরও বেশি সমৃদ্ধ ও আধুনিক। এটাতে মাছ ও সবজির সঙ্গে মুরগি চাষাবাদও যোগ করা হয়েছে। এটা খুবই কম্প্যাক্ট ও অটোমেটিক একটি সিস্টেম। ফলে যেকেউ নিজের ঘরের কোণায় রেখেও ব্যবহার করতে পারবেন। প্রথম লেয়ারে গাছ, দ্বিতীয় লেয়ারে মুরগি ও সবচেয়ে নিচে মাছের লেয়ার আছে। আর এই লেয়ারগুলোর উপরে রাখা আছে সেন্সর ব্রো লাইট। এই পদ্ধতিটি ইন্টারনেট অফ থিংস (আইওটি) ভিত্তিক হওয়ায় এখানে বিভিন্ন মাণদণ্ড যেমন প্লান্ট হাইট, মাছের ট্যাংকের তাপমাত্রা, লাইট ইন্টেন্সিটি সবগুলো কম্পিউটারে দেখা যাবে। এর মাধ্যমে পাম্প, অটোমেটিক ফিডার মেশিন সব কিছু নিয়ন্ত্রণ করা যাবে। এতে স্বয়ংক্রিয়ভাবেই প্রয়োজন অনুসারে পানি, খাবার, অক্সিজেন সরবরাহ করা যাবে।

    তারা আরও বলেন, মাইক্রোপনিকস সিস্টেম সহজ প্রযুক্তি ও সম্পূর্ণ পরিবেশ বান্ধব। এটা কোনো বর্জ্য উৎপাদন করে না। কেননা, এই পদ্ধতিতে মাছ চাষ থেকে আসা দূষিত পানি গাছের খাদ্য হিসেবে ব্যবহৃত হয় এবং সেখান থেকে স্বচ্ছ পরিষ্কার পানি পুনরায় মাছের ট্যাংকে ফিরে যায়। এতে একদিকে মাছ যেমন ব্যাকটেরিয়ার জন্য পুষ্টি সরবরাহ করে, অন্যদিকে ব্যাকটেরিয়া মাছের বর্জ্য ভেঙ্গে নাইট্রেট তৈরি করে গাছের খাদ্যের যোগান দেয়। গাছ আবার পানি পরিষ্কার করে মাছের বসবাস নিরাপদ করে তোলে। এছাড়া মুরগির খাবারও স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেয়া যায়। সেক্ষেত্রে একটি পাত্রে খাবার সংরক্ষণ করে রাখতে হবে। মুরগির খাবার শেষ হয়ে গেলে প্রযুক্তির মাধ্যমেই ওই পাত্র থেকে প্রয়োজন অনুযায়ী খাবার দেয়া যাবে। এতে এই কাজের জন্য কাউকে সেখানে উপস্থিত থাকার প্রয়োজন পড়বে না। এছাড়া প্রয়োজন অনুযায়ী অল্প অল্প করে খাবার পরিবেশন করায় নষ্ট হওয়ার শঙ্কাও থাকে না। ফলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিচালিত হওয়ায় দেশের যেকোনো প্রান্ত থেকে এটা দেখভাল করা যায়। বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করলে আলো, পানি, অক্সিজেন, তাপমাত্রা সবকিছু স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করবে। ফলে এটা বেশি রক্ষণাবেক্ষণের দরকার হয় না।

    মাইক্রোপনিকস জৈব খাদ্য উৎপাদন পদ্ধতি হওয়ায় পুষ্টিকর খাদ্য উৎপাদনের সুযোগ আছে। এর মাধ্যমে কয়েক সপ্তাহের মধ্যেই সবজি উৎপাদন সম্ভব। এই পদ্ধতিতে সারা বছরই মাছ ও সবজি চাষ করা যায় ও পানি কম লাগে। অনুর্বর এবং পতিত জমির সদ্ব্যবহার করা যায়। পদ্ধতিটি প্রাকৃতিক এবং সারের উৎসস্থল। খাদ্য পরিবহনজনিত দূষণ হ্রাস করে এই পদ্ধতি। যে কোনো এলাকায় ও যে কোনো আবহাওয়ায় এটি করা সম্ভব।

    সার্বিক বিষয়ে অধ্যাপক ড. মো. সেলিম হোসেন বলেন, বেশকিছু পদ্ধতিতে মাইক্রোপনিকস সিস্টেমের চাষাবাদ করা যাবে। বাড়ির আঙ্গিনা, ঘরের কোণা, অফিস ও বাসার বারান্দা বা ছাদসহ বিভিন্ন ছোট-বড় সব জায়গায়। এছাড়া পুকুরেও এই পদ্ধতিতে চাষাবাদ করে অধিক সফলতা পাওয়ার সুযোগ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা অনুযায়ী চাকরির চেষ্টা না করে উদ্যোক্তা হওয়ার এটা ক্ষুদ্র প্রয়াস। এটাকে বিজনেস মডেল হিসেবে বাংলাদেশসহ সারাবিশ্বে বাস্তবায়ন হবে বলে আশা করি। এক্ষেত্রে এই পদ্ধতির সাথে ওয়েবক্যাম সংযুক্তসহ অন্যান্য যন্ত্রাংশ লাগিয়ে এটাকে আরও আধুনিক ও সুন্দর করতে হবে।

    তিনি আরও বলেন, এই পদ্ধতিতে জায়গা অনুসারে মাছ ও মুরগির সংখ্যা বৃদ্ধির সুযোগ আছে। এর সাথে পালংশাক, টমেটো, কচু, পুদিনা, ধুন্ধুল, চিচিঙ্গা, লাউ, ঢেঁড়স, শিম, কলমি শাকসহ বিভিন্ন সবজি চাষাবাদ করা যায়।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১১:৩৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১ 
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।