• বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    আজ রাজশাহী বিভাগে ৯টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৫ জানুয়ারি ২০২৩ ৩:১০ অপরাহ্ণ

    আজ রাজশাহী বিভাগে ৯টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী বিভাগের ৯টিসহ সারাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন আজ সোমবার। প্রধানমন্ত্রী সকাল ১১টায় ভার্চ্যুয়ালি এসব মসজিদ উদ্বোধন করবেন বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

    সূত্রে আরও জানা যায়, রাজশাহী মহানগরী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ ও সিরাজগঞ্জে একটি করে মডেল মসজিদ উদ্বোধন করা হবে। এছাড়া বগুড়া ও পাবনায় দুইটি করে মডেল মসজিদের উদ্বোধন করা হবে। এর মধ্যে রাজশাহী মহানগরীর উপশহর এলাকায় অবস্থিত ‘মহানগর মডেল মসজিদ’, চাঁপাইনবাবগঞ্জ সদর, বগুড়ার ধুনট ও নন্দ্রিগ্রাম, নওগাঁর নিয়ামতপুর, নাটোরের বড়াইগ্রাম, পাবনার ভাঙ্গুড়া ও সুজানগর এবং সিরাজগঞ্জের কাজীপুরে এই মডেল মসজিদগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এসব মডেল মসজিদের নির্মাণ কাজ আগেই শেষ হওয়ায় উদ্বোধনের অপেক্ষায় ছিল।

    ধর্ম মন্ত্রণালয় জানায়, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের আওতায় দ্বিতীয় পর্যায়ে অর্ধশত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হচ্ছে। সোমবার সকাল ১১টায় ভার্চ্যুয়ালি এসব মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

    রাজশাহী গণপূর্ত অধিদফতর-১ সূত্রে জানা গেছে, প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (২য় সংশোধিত) শীর্ষক প্রকল্প। এর মধ্যে রাজশাহী জেলায় ১১টি মডেল মসজিদ নির্মিত হচ্ছে। ইতোমধ্যে ২টি (পবা ও গোদাগাড়ী) মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন হয়েছে। রাজশাহী মহানগর মডেল মসজিদটি ৪ তলা ভিত বিশিষ্ট, ৪ তলা ভবন। ভবনের আয়তন ৪ হাজার ৩৩৮.০০ বর্গমিটার।

    ফ্লোরভিত্তিক ভবনের সুবিধাগুলো হচ্ছে- নীচ তলায় গাড়ি পার্কিং, মৃতদেহ গোসলকরণ কক্ষ, বিক্রয় শাখা, ডাইনিং রুম (৪০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন), অটিজম কর্ণার, গণশিক্ষা, অপেক্ষমাণ কক্ষ। দ্বিতীয় তলায় রয়েছে নামাজের স্থান, গ্রন্থাগার, উপ-পরিচালকের অফিস, সহকারী পরিচালকের অফিস, সাধারণ অফিস কক্ষ, ইসলামিক গবেষণা এবং ই-কর্ণার। তৃতীয় তলায় রয়েছে নামাজের স্থান, সভাকক্ষ, মাল্টি পারপাস হল (১০০ জনের জন্য)। এছাড়া চতুর্থ তলায় রয়েছে, হেফজখানা (২৫ জন ছাত্র), ভিআইপি রেস্ট রুম দুইটি, হুজুরাখানা (খাদেম ও শিক্ষকসহ)। এছাড়াও ভবনের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক সিসি ক্যামেরা ও নিজস্ব অগ্নি নিরোধক ব্যবস্থা রয়েছে। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য নিজস্ব ২০০ কেভিএ সাব-স্টেশন ও ৩০ কেভিএ জেনারেটরের ব্যবস্থা রয়েছে।

    জানা গেছে, রাজশাহীতে ১১টি আধুনিক মডেল মসজিদের মধ্যে জেলায় ১১টির মধ্যে উপজেলা পর্যায়ে ৯টি ও নগরীতে ২টি। উপজেলা পর্যায়ের সকল মডেল মসজিদ হবে ৩ তলা বিশিষ্ট। এরমধ্যে ২০২১ সালের ১০ জুন নওহাটার পবা মডেল মসজিদের উদ্বোধন হয়েছে। একই দিনে গোদাগাড়ী মডেল মসজিদের উদ্বোধন করা হয়েছে। রীতিমত এই দুই মডেল সমজিদে মুসল্লিরা নামাজ আদায় করেন।

    সংশ্লিষ্টরা বলেন, মডেল মসজিদে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত সুবিশাল ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজুর জায়গা। নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। মডেল মসজিদে নামাজ পড়ার পাশাপাশি জ্ঞানচর্চার সুযোগ-সুবিধা থাকবে।

    রাজশাহী গণপূর্ত অধিদফতর-১ এর নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদ জানান, সোমবার সারাদেশে দ্বিতীয় পর্যায়ের ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রাজশাহী ‘মহানগর মডেল মসজিদ’ রয়েছে। অনেক আগেই এই মসজিদের নির্মাণের সব কাজ শেষ হয়েছে।

    স্বপ্নচাষ/জেএআর

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৩:১০ অপরাহ্ণ | রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।