• শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    এইচএসসি পরীক্ষা শুরু আজ, এক বছরে রাজশাহী বোর্ডে ঝরেছে ২০ শতাংশ শিক্ষার্থী

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৫ নভেম্বর ২০২২ ১০:১৬ অপরাহ্ণ

    এইচএসসি পরীক্ষা শুরু আজ, এক বছরে রাজশাহী বোর্ডে ঝরেছে ২০ শতাংশ শিক্ষার্থী

    ফাইল ছবি

    সারাদেশের মতো রাজশাহীতেও আজ রবিবার শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। এবার রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২৯ হাজার ২৫ শিক্ষার্থী। এতে নিয়মিত হিসেবে পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ২৪ হাজার ৯০৯ জন। তবে তাদের সঙ্গে প্রথম বর্ষে নিবন্ধন করেছিলেন ১ লাখ ৫৫ হাজার ১৬৮ জন শিক্ষার্থী। বাকি ৩০ হাজার ২৫৯ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। ফলে এক বছরের ব্যবধানে রাজশাহী শিক্ষা বোর্ডে শিক্ষার্থী ঝরে গেছে ১৯ দশমিক ৫০ শতাংশ।

    শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানান, মহামারি করোনার প্রকোপ, বাল্যবিয়ে, কর্মক্ষেত্রে ঢুকে পড়া, নারীদের প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি এখনও পরিবর্তন না হওয়ার কারণে শিক্ষার্থী ঝরে যাওয়ার ঘটনা ঘটতে পারে। তবে প্রকৃত কারণ উদঘাটনে অনুসন্ধান দরকার।

    রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিতে যাওয়া ১ লাখ ২৯ হাজার ২৫ শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ৩৬ এবং ছাত্রী ৬০ হাজার ৯৮৯ জন। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৩৪ হাজার ৬ জন, মানবিকে ৮০ হাজার ৯৬৪ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১৩ হাজার ৩৮৭ শিক্ষার্থী অংশ নেবেন।

    চলতি বছর পরীক্ষায় অংশগ্রহণকারীদের সঙ্গে এইচএসসি প্রথম বর্ষে মোট ১ লাখ ৫৫ হাজার ১৬৮ শিক্ষার্থী নিবন্ধন করেন জানিয়ে তিনি আরও বলেন, এর মধ্যে নিয়মিত শিক্ষার্থী হিসেবে এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ২৪ হাজার ৯০৯ জন। বাকি ৩০ হাজার ২৫৯ জন ফরম পূরণ করেনি। ঝরে যাওয়া এই শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা ১৭ হাজার ৭১৫ জন। বাকি ১২ হাজার ৫৪৪ জন ছাত্র।

    এর আগে এসএসসি পরীক্ষাতেও ঝরে যাওয়ায় ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেননি।

    শিক্ষার্থী হ্রাস পাওয়ার বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, করোনা, বাল্যবিয়ে ও কর্মক্ষেত্রে ঢুকে পড়ার কারণে শিক্ষার্থী ঝরে যাওয়ার ঘটনা ঘটতে পারে। আবার কিছু শিক্ষার্থী এমনিতেও অনিয়মিত থাকে। ফলে প্রতিবারই কমে, এবার করোনার প্রভাবের কারণে হয়তো বেশি কমেছে।

    পরীক্ষার্থী কমার বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমান বলেন, এইচএসসি প্রথম বর্ষে নিবন্ধন করলেও অনেক শিক্ষার্থী পরবর্তীতে তাদের ভর্তি বাতিল করে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, নার্সিং ও প্যারামেডিক্যাল ডিপ্লোমাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে চলে যান। এছাড়া কেউ কেউ বিদেশেও চলে যান। আবার বাল্যবিয়ের বিষয়টিও একটা কারণ হতে পারে। কেননা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় শিক্ষার হার অনেকটা বাড়লেও নারীদের প্রতি সমাজ ও পরিবারের নেতিবাচক মনোভাব এখনও পুরোপুরি পরিবর্তন হয়নি। ফলে নারীদের দ্রুতই বিয়ে দেয়া হয়। এতে পরীক্ষার জন্য ফরম পূরণে শিক্ষার্থী কম হতে পারে। তবে প্রকৃত কারণ জানতে কলেজগুলোতে নির্দেশনা দেব এবং এগুলো নিয়ে অনুসন্ধান করব।

    উল্লেখ্য, এবার এইচএসসি পরীক্ষায় রাজশাহী বিভাগের আট জেলার ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২০১টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১০:১৬ অপরাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।