• শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    দিনাজপুরে ১২৮৩টি মণ্ডপে দুর্গাপূজা; ব্যস্ত মৃৎশিল্পীরা

    স্বপ্নচাষ ডেস্ক

    ২১ সেপ্টেম্বর ২০২২ ৪:৪১ অপরাহ্ণ

    দিনাজপুরে ১২৮৩টি মণ্ডপে দুর্গাপূজা; ব্যস্ত মৃৎশিল্পীরা

    আগামী ২৫ সেপ্টেম্বর শুভ মহালয়ার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই পূজাকে ঘিরে চলছে প্রতিমা তৈরির ধুম। দিনাজপুর জেলায় প্রতিমা তৈরীতে দিন রাত মণ্ডপগুলোতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা।

    এবার একটি মণ্ডপ বেড়েছে। এ নিয়ে দিনাজপুর জেলায় মণ্ডপ সংখ্যা ১২৮৩টি। যতদিন ঘনিয়ে আসছে ততই মানুষের মাঝে বাড়ছে পূজার প্রস্তুতি। তৈরী হচ্ছে গেট, মন্ডপ আর পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ। মন্ডপে মন্ডপে প্রতীমা তৈরী কাজে ব্যস্ত মৃৎ শিল্পীরাও।

    এদিকে, পূজার আমেজ বৃদ্ধি পাওয়ার সাথে বেড়েছে কেনাকাটা। শহরের বিভিন্ন শপিং মলগুলোতে ভীড় বাড়ছে। করোনা ভাইরাসের প্রভাব কমে যাওয়ায় এর আমেজ বাড়লেও স্বাস্থ্য বিধি মেনে পূজা উদযাপনে অপেক্ষায় আছে হিন্দু ধর্মালম্বীরা।
    প্রতিমা তৈরির কারিগর শ্যামল, নরেন, কার্তিক, রতন কুমার বলেন, কমিটির লোকজনের চাহিদা অনুযায়ী এবার প্রতিমার আকার ও ডিজাইনে ভিন্নতা এসেছে। প্রতিমা তৈরি করা অনেক কষ্টের আর আগের মত লাভ হয় না। তারপরও করতে হয়। দুই একদিনের মধ্যেই তৈরি করা দুর্গার প্রতিমাগুলোর রং ও সাজ-সজ্জার কাজ শেষ হবে। আর প্রতিমা তৈরীর মজুরি প্রতিমা সাইজ ও ধরণ অনুযায়ী নির্ধারণ করা হয়। প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা শিল্পীরা ১০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নিয়ে থাকেন।

    দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু ও সাধারন সম্পাদক উত্তম কুমার জানান, এ বছর জেলায় ১২৮৩টি মন্ডপে আয়োজন করা হচ্ছে শারদীয় এই দুর্গোৎসব। প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে প্রতিমা। মাটির কাজ শেষ করার পর রঙ-তুলির আঁচরে বর্ণিলভাবে প্রতিমার রূপ দেওয়া হচ্ছে। নিজের সন্তানের মতো অতি ভালবাসায় তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। প্রতিমা গড়া শেষ হলে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে অবয়ব। ফুটিয়ে তোলা হবে নাক-চোখ-মুখ। হৃদয়ের ভালবাসায় চলছে প্রতিমা তৈরির এ কাজ।

    তারা আরও জানান, আগামী ৩০ সেপ্টেম্বর বোধন শেষে ১ অক্টোবর ষষ্ঠী পূজা এবং আগামী ৫ অক্টোবর শুভ বিজয়া দশমীর মধ্য দিয়ে এবারের শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন সবরকম ব্যবস্থা গ্রহণ করেছে বলেও জানান তারা।

    স্বপ্নচাষ/এমএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৪:৪১ অপরাহ্ণ | বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।