• শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ভালবাসার আরেক নাম মতিহারের সবুজ চত্বর

    রায়হানা সুলতানা পপি

    ০৬ জুলাই ২০২০ ৬:১৬ অপরাহ্ণ

    ভালবাসার আরেক নাম মতিহারের সবুজ চত্বর

    সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্ব ক্ষেত্রে পিছিয়েপড়া উত্তরাঞ্চলের জনগণের পশ্চাৎপদতা কাটিয়ে আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যকে সামনে রেখে ১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়।

    ইতিহাস ও ঐতিহ্যের প্রতীক এই ক্যাম্পাস মূলত রাজশাহীতে প্রতিষ্ঠার জন্য আন্দোলন শুরু হয় ভাষা আন্দোলনের কিছুদিন আগ থেকেই। ১৯৫০ সালের ১৫ নভেম্বর রাজশাহীর বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে ৬৪ সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করা হয়। রাজশাহীতে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের জন্য সর্বপ্রথম জনসভা অনুষ্ঠিত হয় ১৯৫২ সালের ১০ ফেব্রুয়ারি রাজশাহী শহরের ভুবন মোহন পার্কে৷

    অবশেষে ১৯৫৩ সালের ৩১ মার্চ প্রাদেশিক আইনসভায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আইন পাশ হয়। নতুন উপাচার্য প্রফেসর ইতরাত হোসেন জুবেরীকে সঙ্গে নিয়ে মাদারবখশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাঠামো পরিকল্পনা প্রণয়ন করেন৷ একই বছর ৬ জুলাই প্রফেসর ইতরাত হোসেন জুবেরীকে উপাচার্য নিয়োগ করে বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এবার এই শিক্ষা প্রতিষ্ঠানটি সফলতার সাথে ৬৭ বছর পেরিয়ে ৬৮ তে পা দিয়েছে।

    প্রতিষ্ঠাবার্ষিকীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা ও স্মৃতিকথা প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীসহ অনেকেই।

    কেএম শহীদুল হক লিখেছেন,
    হৃদয়ে প্রিয় মতিহার…
    চার দশক আগের কথা। তখন বিভাগীয় শহর রাজশাহীতে একটি মাত্র দৈনিক পত্রিকা ছিল। নাম দৈনিক বার্তা। প্রথম শ্রেণির ওই পত্রিকায় আমি বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছিলাম (১৯৮০-১৯৮৩)। নানা কারণে তখন মতিহার ক্যাম্পাস অনেক উত্তপ্ত, ঘটনাবহুল ছিল। ওই সময়ে আমি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আলোচিত ঘটনা নিয়ে অনেক রিপোর্ট করি। যা আমার জীবনের স্মরণীয় একটি অধ্যায়। রিপোর্টের পাশাপাশি আমি নিয়মিত কলাম ‘ভার্সিটির ক্যাম্পাস থেকে’ সহ বিভিন্ন ফিচার লিখি। কিন্তু ঐতিহাসিক সেইসব রিপোর্ট বা লেখার কাটিং আমার কাছে নেই। আজ আমার প্রিয় বিশ্ববিদ্যালয়ের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কিছু একটা লিখব ভেবে পুরোনো কাগজের মধ্যে মলিন, ছেঁড়া এইসব স্মৃতিময় লেখাগুলো পেলাম। প্রাণের প্রিয় মতিহার ভুলিনি তোমায়….

    মৌমিতা জীনাত লিখেছেন,
    ক্যাম্পাস ছেড়েছি আজ প্রায় দশ বছর। এর পরে কত ঘটনা, কত কিছু। বিসিএস ফরেন এফেয়ার্সে হাতে গোনা কয়েকজন রাবিয়ান এর মধ্যে জায়গা করে নেওয়া। আজ আমি যেখানে তার ভিত্তি গড়ে দিয়েছে এই ক্যাম্পাস। ভীষণ ইচ্ছে করে প্রিয় ক্যাম্পাস এ যেয়ে থার্ড সায়েন্স বিল্ডিং এ আমার ডিপার্টমেন্ট, যেখানে জীবনের সবচেয়ে গুরত্বপূর্ণ এবং সুন্দর সময়গুলো পার করেছি সেখানে আরেকবার পুরনো মুহূর্তগুলোর মাঝে হারিয়ে যেতে, যদিও আমার ডিপার্টমেন্ট এর জায়গা বদল হয়েছে, এখন তার অবস্থান নতুন আরেক ভবনে। কিন্তু আমার কাছে রাবি মানেই থার্ড সায়েন্স বিল্ডিং এর চারতলায় আমাদের ভেটেরিনারি সায়েন্স এর প্রথম ব্যাচের ১৫ জনের ম্যারাথন ক্লাস, পরীক্ষা আর এর মধ্যেই অবাধ আড্ডা! ভাল লাগে মাত্র পনেরো জন ছিলাম আমরা কিন্তু বন্ধুত্ব আজও অটুট। এই বন্ধুত্ব প্রাপ্তি সম্ভব হয়েছে শুধু এই প্রিয় ক্যাম্পাস এর কারণেই! জীবনের সবচেয়ে গুরত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিতে শিখেছি এই ক্যাম্পাস জীবনেই।

    শুভ জন্মদিন প্রিয় রাজশাহী বিশ্ববিদ্যালয়! ভাল থাকুক আমার প্রিয় ক্যাম্পাস।
    Congrats My Alma Mater! You gifted me the beautiful moments of my life! Happy 67!!!

    শফিকুল আলম লিখেছেন,
    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গৌরবময় প্রতিষ্ঠাবার্ষিকী
    আজ ৬ জুলাই, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী।
    ১৯৫৩ সালের আজকের দিনে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে।
    রাজশাহী বিশ্ববিদ্যালয় জাতির গৌরবময় জাতীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীগণ এবং মহান শিক্ষকবৃন্দ এই গৌরবের অংশীদার।

    আতিকুর রহমান সুমন লিখেছেন,
    শুভ জন্মদিন প্রিয় মতিহার।
    অনেক আবেগে অনেক ভালবাসার
    অনেক পেয়েছি আবার হয়ত হারিয়েছি অনেক।
    ভালবাসি প্রিয় ক্যাম্পাস
    রাজশাহী বিশ্ববিদ্যালয়

    মো. একরামুল হোসেন লিখেছেন,
    আবেগ, অনুভুতি ও স্মৃতির বিদ্যাপিঠ সুশোভিত প্রিয় ক্যাম্পাস রাজশাহী বিশ্ববিদ্যালয়-এর আজ ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। শুভ কামনা প্রিয় মতিহার।

    লেখক : সাবেক শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। 

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৬:১৬ অপরাহ্ণ | সোমবার, ০৬ জুলাই ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।