• বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ভুয়া পরিচয়ে অর্থ আত্মসাৎ, আসামির কারাদণ্ড

    স্বপ্নচাষ ডেস্ক

    ০২ অক্টোবর ২০২২ ৯:৪৫ অপরাহ্ণ

    ভুয়া পরিচয়ে অর্থ আত্মসাৎ, আসামির কারাদণ্ড

    ভুয়া পরিচয়ে পোনে ২ লাখ টাকা আত্মসাৎ’র অভিযোগে মোঃ সোহাগ মাহমুদ বাপ্পী রনি নামের এক ব্যক্তিকে ১০ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালত। একই সঙ্গে ১০ লাখ টাকা অর্থ অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

    রোববার (২ অক্টোবর) দুপুরে রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনের দুইটি পৃথক ধারায় এ আদেশ দেন।

    রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন।

    পিপি ইসমত আরা বলেন, রনির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩(১)/২৪(১) ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় তাকে দোষী সাব্যস্তক্রমে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩ (২) ধারায় ৫ বছর সশ্রম কারাদন্ড এবং ৫  লক্ষ টাকা অর্থদন্ড অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।

    এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৪(২) ধারায় ৫ বছর সশ্রম কারাদন্ড এবং ৫ লক্ষ টাকা অর্থদন্ড অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। সাজা একটার পর একটা  কার্যকর হবে। এই মামলার সংশ্রবে আসামীর হাজতবাস মূল কারাদণ্ড হতে বাদ যাবে। আসামী পলাতক থাকায় তার গ্রেফতার বা আত্মসমর্পনের দিন থেকে সাজা কার্যকর হবে।

    তিনি জানান, মামলা দায়েরের পর পুলিশ আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। বিচার শুরু হলে আদালত সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে এ মামলার রায় ঘোষণা করেন।

    এছাড়া ঘটনার সময় কর্মরত তৎকালিন আরআই জয়নাল আবেদীন, এএসআই নাজমুল হোসেন, কনস্টেবল রবিউল ইসলামের থেকে নিজ নিজ ভূমিকা অনুযায়ী সর্বমোট পৌনে দুই লাখ টাকা আদায় করে প্রকৃত ভিকটিম হিসেবে ওই টেলিকমের দোকানদার রেজাউল করিমকে প্রদানের জন্য বগুড়া জেলা পুলিশকে নির্দেশ দেওয়া হয়।

    মামলাসূত্রে জানা যায়, ২০১৯ সালের ২৮ অক্টোবর বগুড়া পুলিশ লাইন্সের আরআই জয়নাল আবেদীন মিয়া আরেক আরআই সদস্য রবিউল ইসলামকে একটি নম্বরটি দেয়। তাকে (রবিউল) বগুড়ার আকবরিয়া হোটেলের সামনে গিয়ে ওই নম্বরে কথা বলতে বলে।

    রবিউল ইসলাম রওনা হলে পথিমধ্যে মফিজ পাগলার মোড়ে পৌঁছালে এএসআই নাজমুল হোসেন ওই নম্বরে কথা বলতে বলে। ওই নম্বরে কল দিলে সোহাগ মাহমুদ বাপ্পী মোবাইল ব্যাংকিং মাধ্যম রকেটের দোকানে কথা বলতে চান। পরে রকেট দোকানে নিজেকে পুলিশ সুপার পরিচয় দিয়ে তার নিকট আত্মীয় গুরুতর অসুস্থ বলে জানায়।

    এজন্য জরুরী ভিত্তিতে টাকার প্রয়োজন জানিয়ে প্রতারক পৌনে দুই লাখ টাকা হাতিয়ে নেয়। টাকা নেওয়ার সময় প্রতারক আরও জানান, তার লোক ব্যাংক থেকে টাকা তুলে দিয়ে যাবে। টাকা পাঠানোর সাথে সাথে প্রতারক ফোন বন্ধ করে দেয়। এমন অভিযোগের প্রেক্ষিতে বগুড়া সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের হয়।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৯:৪৫ অপরাহ্ণ | রবিবার, ০২ অক্টোবর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।