• মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    পুলিশ বক্স ও দোকানপাটে আগুন

    রাবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষে বিনোদপুর রণক্ষেত্র

    স্বপ্নচাষ ডেস্ক

    ১২ মার্চ ২০২৩ ১২:১৩ পূর্বাহ্ণ

    রাবি শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষে বিনোদপুর রণক্ষেত্র

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর বাজার। সংঘর্ষে আহত শিক্ষার্থীদের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে বলে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে জায়গা দিতে না পেরে তাদের বাসে করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়া হয়। এই সংঘর্ষের জেরে দুদিন সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এদিকে, সংঘর্ষ চলাকালে বিনোদপুর ফটক পুলিশ বক্সে আগুন দেন স্থানীয়রা। এছাড়া পুড়িয়ে দেওয়া হয় শিক্ষার্থীদের আটটি মোটরসাইকেল। শিক্ষার্থীরাও বিনোদপুরে দোকানে দোকানে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

    শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজার এলাকায় সংঘর্ষের সূত্রপাত হয়।

    পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বগুড়া থেকে ‘মোহাম্মদ’ নামে একটি যাত্রীবাহী বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলামিন আকাশ। এসময় সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির চালক শরিফুল ও সুপারভাইজার রিপনের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট এসে আবারও সুপারভাইজারের সঙ্গে তার বাগবিতণ্ডা শুরু হলে স্থানীয় এক দোকানদার এসে ওই শিক্ষার্থীর ওপর চড়াও হন। এক পর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে স্থানীয় দোকানদারদের ওপর পাল্টা চড়াও হন। পরে স্থানীয়রাও একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালান। তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তাদের পাল্টা ধাওয়া করেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন। দুই পক্ষ পরস্পরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরে স্থানীয়রা লাঠিসোঁটা নিয়ে শিক্ষার্থীদের উপর হামলা করলে বিনোদপুর বাজার এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

    আহতের সংখ্যা দুই শতাধিক : দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়া, স্থানীয় ব্যবসায়ীদের হামলা ও পুলিশের রাবার বুলেটের আঘাতে আহত শিক্ষার্থীর সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। এতে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে জায়গা দিতে না পেরে তাঁদের বাসে করে রামেক হাসপাতালে নেওয়া হয়। রামেকে মোট ৮৪ শিক্ষার্থী গুরুতর অবস্থায় ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে পুলিশের রাবার বুলেটে আহত ২০ শিক্ষার্থী রয়েছেন। এছাড়া বাকি শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা দেয়া হচ্ছে।

    বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, ‘আমাদের অন্তত দুই শ শিক্ষার্থী আহত হয়েছে। অ্যাম্বুলেন্সে কাভার করতে না পেরে তাদের বাস দিয়ে রামেকে পাঠিয়েছি।’

    পুলিশ বক্স ও দোকানপাটে অগ্নিসংযোগ : সংঘর্ষের ঘটনায় বিনোদপুর ফটকসংলগ্ন পুলিশ বক্সে ভাঙচুর চালিয়ে আগুন দিয়েছে স্থানীয়রা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করেন। এছাড়া বিনোদপুর বাজারে স্থানীয় দোকানপাটে আগুন দিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা অন্তত ২৫-৩০টি দোকানে অগ্নিসংযোগ করেছেন।

    ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর বাজারের ব্যবসায়ীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের জেরে দুদিন সব ধরনের ক্লাস ও পরীক্ষা স্থগিতের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

    রোববার ও সোমবার সব ধরনের ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। ঘটনার প্রায় ৪ ঘণ্টা পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এসময় তিনি মাইকে এ ঘোষণা দেন। এ ঘোষণা দেয়ার পর তোপের মুখে পড়েন তিনি। শিক্ষার্থীরা ক্যাম্পাস বন্ধের প্রতিবাদ জানান।

    উপাচার্য হাত মাইকে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের প্রতি অনুরোধ হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে।’

    পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েন : সংঘর্ষে বিনোদপুর এলাকা রণক্ষেত্রে পরিণত হলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। তবুও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। এতে অন্তত ২০ শিক্ষার্থী আহত হন। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। পরে ঘটনাস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে অবস্থায় নেয়ায় পরিস্থিতি শান্ত হয়েছে।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১২:১৩ পূর্বাহ্ণ | রবিবার, ১২ মার্চ ২০২৩

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।