• শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    শ্বাসরুদ্ধকর ১০ ঘণ্টার অভিযানে সেই নির্মাণশ্রমিক উদ্ধার

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৩ অক্টোবর ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ণ

    শ্বাসরুদ্ধকর ১০ ঘণ্টার অভিযানে সেই নির্মাণশ্রমিক উদ্ধার

    রংপুরের বদরগঞ্জে কূপ খনন করতে গিয়ে বালু ধসে আটকে পড়া নির্মাণশ্রমিক আবু হাসানকে (২৮) উদ্ধার করা হয়েছে। শনিবার বিকেল তিনটা থেকে রাত প্রায় একটা পর্যন্ত টানা ১০ ঘণ্টা উদ্ধার অভিযান চালানো হয়।

    শনিবার (২২ অক্টোবর) দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে ওই নির্মাণ শ্রমিককে ২০ ফুট গভীর থেকে উপরে তুলে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। এক্ষেত্রে সম্পূর্ণ সনাতন পদ্ধতি অবলম্বন করেন তারা।

    দুপুর আড়াইটার দিকে বদরগঞ্জ পৌর এলাকার বালুয়া ভাটা গ্রামে বাবুল দাসের বাড়িতে টয়লেটের কূপ খননের সময় এ দুর্ঘটনা ঘটে। খনন করা কূপ থেকে উপরে উঠতে গিয়ে বালু ধসে মাটির নিচে গলা পর্যন্ত আটকে পড়েন নির্মাণশ্রমিক আবু হাসান। পরে বিকেল তিনটার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযান শুরু করেন।

    জানা গেছে, বদরগঞ্জ পৌর এলাকার বালুয়া ভাটা গ্রামের বাবুল দাসের বাড়িতে টয়লেটের কূপ খননে সকাল থেকে কাজ করছিলেন আবু হাসানসহ তিন শ্রমিক। দুপুর আড়াইটার দিকে খনন করা কূপ থেকে উপরে উঠতে গিয়ে বালু ধসে আটকা পড়েন আবু হাসান।

    প্রথমে এ ঘটনায় কেউ গুরুত্ব না দেওয়ায় অন্য দুই শ্রমিক চলে যান। এদিকে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে মাটির নিচে গলা পর্যন্ত আটকে গিয়ে মৃত্যুর মুখে পড়েন ওই শ্রমিক। ঘটনা জানাজানি হলে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করেন।

    নির্মাণশ্রমিক আবু হাসান পৌর এলাকার শাহাপুর মাস্টারপাড়া গ্রামের বাসিন্দা। তাকে কূপ থেকে জীবিত অবস্থায় উদ্ধার করতে অক্সিজেন সরবরাহ করা হয়। কয়েক হাজার উৎসুক মানুষের ভিড়েও আবু হাসানকে উদ্ধারে অবিচল ছিলেন ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা। এ সময় সেখানে উপস্থিত সাধারণ লোকজন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন।

    শেষ পর্যন্ত রাত ১২টা ৫৬ মিনিটে আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত পরিবেশে মৃত্যুকূপ থেকে জীবিত অবস্থায় উপরের দিকে তুলে আনা হয় আবু হাসানকে। পরে সেখান থেকে তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়।

    উদ্ধার অভিযানের সময় ঘটনাস্থলে রংপুর পৌরসভার মেয়র আহসানুল হক চৌধুরী টুটুল, উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর বিভাগীয় উপপরিচালক জসিম উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাশপিয়া তাসরিন, রংপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার বাদশা মাসউদ আলম, বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান হাবিবসহ উপজেলা প্রশাসনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    বদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাশপিয়া তাসরিন জানান, দুর্ঘটনার সংবাদ জানার পর থেকে কূপে আটকে থাকা শ্রমিককে উদ্ধারে সব চেষ্টাই আমরা করেছি। আল্লাহর অশেষ রহমতে শেষ পর্যন্ত ওই তাকে জীবিত অবস্থায় উদ্ধার করা গেছে।

    ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর বিভাগীয় উপ-পরিচালক জসিম উদ্দিন বলেন, বালু ধসে মাটির নিচে আটকে পড়েছিল নির্মাণশ্রমিক আবু হাসান। আমরা তাকে জীবিত ও অক্ষত অবস্থায় উদ্ধারে সর্বাত্মক চেষ্টা করেছি। সনাতন পদ্ধতি অবলম্বন করায় প্রায় নয়-থেকে ঘণ্টা সময় লাগলেও উদ্ধার অভিযান সফল হয়েছে। এ অভিযানে ফায়ার সার্ভিসের রংপুর ও বদরগঞ্জের তিনটি ইউনিট কাজ করছে।

    স্বপ্নচাষ/ জেএআর

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ১০:৪৫ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।