• শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    রাবি ছাত্রলীগের শীর্ষ পদের দৌড়ে এগিয়ে অছাত্র-বিতর্কিতরা

    সম্মেলন হচ্ছে না, যেকোন সময় প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি

    স্বপ্নচাষ ডেস্ক

    ১১ নভেম্বর ২০২২ ৬:৩৯ অপরাহ্ণ

    সম্মেলন হচ্ছে না, যেকোন সময় প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি

    ফাইল ছবি

    দীর্ঘ প্রায় অর্ধযুগ পর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের ২৬তম সম্মেলন আজ শনিবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয় শাখা ও কেন্দ্রীয় ছাত্রলীগের একাধিক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, চলতি সপ্তাহে যেকোনো সময় প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে রাবি ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে।

    এদিকে, নতুন কমিটিতে সভাপতি-সম্পাদক পদ পেতে জোর তৎপরতা শুরু করেছেন নেতাকর্মীরা। শীর্ষ দুই পদের দৌড়ে এগিয়ে থাকা বেশিরভাগই এক বছর মেয়াদি বর্তমান কমিটিতে প্রায় অর্ধযুগ ধরে নেতৃত্বে থাকায় ছাত্রত্ব শেষ করেছেন। আবার অনেকের বিরুদ্ধে ড্রপআউট, চাঁদাবাজী ও মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। কেউ কেউ বিয়ে করে সংসার পেতেছেন বলেও অভিযোগ উঠেছে।

    রাবি ক্যাম্পাস ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৬ সালের ৮ ডিসেম্বর ২৫তম সম্মেলনের মাধ্যমে গোলাম কিবরিয়াকে সভাপতি ও ফয়সাল আহমেদ রুনুকে সাধারণ সম্পাদক করে রাবি ছাত্রলীগের কমিটি গঠিত হয়। এক বছর মেয়াদি এই কমিটি দীর্ঘ প্রায় ছয় বছর নেতৃত্বে থাকায় ছাত্রত্ব শেষ করে কর্মজীবনে প্রবেশ, বিয়েসহ নানা কারণে অধিকাংশ নেতা ক্যাম্পাস ছাড়েন। এতে ছাত্রলীগের কার্যক্রম স্থবির হয়ে পড়লে ১২ নভেম্বর (আজ) সম্মেলনের তারিখ নির্ধারণ করে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় কমিটি। এর প্রেক্ষিতে গত ৫ নভেম্বর পর্যন্ত ৯৪ জন প্রার্থী তাদের জীবনবৃত্তান্তও জমা দেন। এছাড়া সম্মেলন ঘিরে ক্যাম্পাসে বেশ কিছুদিন ধরে সাজ সাজ রব দেখা যায়। বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। সাঁটানো হয় শীর্ষ নেতাদের সঙ্গে প্রার্থীর ছবি সম্বলিত ব্যানার-ফেস্টুন। কিন্তু কেন্দ্র ঘোষিত তারিখ অনুসারে সম্মেলন দরজায় কড়া নাড়লেও ধোঁয়াশায় ছিলেন প্রার্থীসহ সংশ্লিষ্টরা। কেননা, ঘোষিত তারিখ অনুসারে সম্মেলনের সময় বাকি ছিল মাত্র একদিন। তবুও ছিল না সম্মেলন প্রস্তুত কমিটি। শুরু হয়নি মঞ্চ তৈরির কাজ। এরই মধ্যে শুক্রবার বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগের একাধিক নেতা জানান- স্থগিত হয়েছে সম্মেলন, চলতি সপ্তাহে যেকোনো সময় প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি ঘোষণা করা হবে।

    এদিকে, সম্মেলন না হলেও আসন্ন কমিটিতে সভাপতি-সম্পাদক পদ পেতে জীবনবৃত্তান্ত জমা দেয়া ৯৪ প্রার্থীর মধ্যে ডজন খানেক প্রার্থী বেশি আলোচনায় আছে। যাদের মধ্যে প্রায় সবাই ছয় বছর ধরে নেতৃত্বে থাকা বর্তমান কমিটির বিভিন্ন পদের নেতা। এক বছর মেয়াদি ওই কমিটি প্রায় অর্ধযুগ ধরে নেতৃত্বে থাকায় ছাত্রত্ব শেষ হয়েছে সবার। আবার অনেকের বিরুদ্ধে ড্রপআউট, চাঁদাবাজী ও মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। কেউ কেউ বিয়ে করে সংসার পেতেছেন বলেও অভিযোগ রয়েছে।

    তবে দেশের দ্বিতীয় বৃহত্তম ও উত্তরবঙ্গে শ্রেষ্ঠ এই বিদ্যাপিঠে ঐতিহ্যবাহী ছাত্রলীগের নেতৃত্বে নিয়মিত ছাত্র, সৎ, যোগ্য এবং ক্লিন ইমেজধারীদের দেখতে চান সাবেক-বর্তমান নেতাকর্মীরা।

    রাবি ছাত্রলীগ সূত্রে জানা গেছে, গত ২৩ অক্টোবর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে রাবি শাখা ছাত্রলীগের নতুন কমিটির জন্য জীবনবৃত্তান্ত আহ্বান করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর আরেক বিজ্ঞপ্তির মাধ্যমে ১২ নভেম্বর সম্মেলনের তারিখ নির্ধারণ করেন তারা। এর মধ্যে ৫ নভেম্বর পর্যন্ত ছিল পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা দেওয়ার শেষ সময়। নির্ধারিত সময়ে জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন ৯৪ প্রার্থী। যার মধ্যে সভাপতি পদে ২২ জন এবং সাধারণ সম্পাদক পদে ৭২ জন। তাদের মধ্যে ডজন খানেক নেতা সবচেয়ে বেশি আলোচনায় আছেন। তারা হলেন- বর্তমান কমিটির সহ-সভাপতি কাজী আমিনুল হক লিংকন। তিনি ২০১০-১১ শিক্ষাবর্ষে ভর্তি হয়ে মার্কেটিং বিভাগ থেকে বিবিএ-এমবিএ শেষ করেছেন। তবে ছাত্রত্ব ধরে রাখতে সান্ধ্যকালীন এমবিএ কোর্সে ভর্তি হয়েছেন।

    শুধু কাজী আমিনুল হক লিংকন নন, আসন্ন কমিটিতে পদ পেতে এগিয়ে থাকা রাবি ছাত্রলীগের প্রায় সব প্রার্থীর বিরুদ্ধে ছাত্রত্ব না থাকাসহ নানা অভিযোগ রয়েছে।

    রাবির ২০১৪-১৫ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হন আসাদুল্লাহ হিল গালিব। ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে টানা তিন বছরেও প্রথমবর্ষ শেষ করতে পারেননি তিনি। ফলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ছাত্রত্ব হারান তিনি। ছাত্রত্ব না থাকলেও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আসন্ন সম্মেলনে পদ পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন তিনি।

    ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী ও কমিটির সহসভাপতি জাকিরুল ইসলাম জ্যাকের ছাত্রত্ব শেষ হয়েছে কয়েক বছর আগেই। বর্তমান কমিটির আরেক সহ-সভাপতি মেসবাহুল হক ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী। তারও স্নাতক ও স্নাতকোত্তর শেষ হয়েছে। রাবি ছাত্রলীগের আসন্ন কমিটিতে এগিয়ে থাকা প্রার্থীদের মধ্যে তারাও অন্যতম।

    বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ও ফারসি বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী এনায়েত হক রাজুর মাস্টার্স শেষ হয়েছে অনেক আগেই। তিনিও শীর্ষ পদ পেতে চালাচ্ছেন লবিং-গ্রুপিং।

    রাবি ছাত্রলীগের উপ-ধর্মবিষয়ক সম্পাদক ও ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী তাওহীদুল ইসলাম দুর্জয় অনার্স শেষ করেছেন। দলীয় শীর্ষ পদের আশায় ছাত্রত্ব ধরে রাখতে মাস্টার্স শেষ করেননি তিনি।

    নেতৃত্বের দৌড়ে থাকা শাহীনুল ইসলাম সরকার ডন বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী। বেশ কয়েক বছর আগে পড়াশুনা শেষ হলেও ছাত্রত্ব দেখানোর জন্য ইংলিশ অ্যান্ড আদার ল্যাংগুয়েজের জার্মান ভাষার শর্ট কোর্সে ভর্তি রয়েছেন তিনি।

    বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ও সমাজবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী মেহেদী হাসান মিশু বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী পড়াশুনা শেষ করতে না পেরে নিজ বিভাগ থেকে ড্রপ-আউট হয়েছেন বলে জানা গেছে। তিনিও শীর্ষ পদের দৌড়ে ভালোভাবেই আছেন বলে জানা গেছে।

    এ ছাড়াও পদের দৌড়ে রয়েছেন রাবি ছাত্রলীগের বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ আহমেদ, সহ-সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত, নাট্যকলা বিভাগের, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মামুন ও শহীদ শামসুজ্জোহা হল সভাপতি চিরন্তন চন্দ্র চন্দ। তারাও তাদের ছাত্রত্ব শেষ করেছেন বেশ কয়েক বছর আগে।

    ছাত্রত্ব শেষ হওয়ার পাশাপাশি শীর্ষ পদ পেতে এগিয়ে থাকা নেতাদের বিরুদ্ধে রয়েছে চাঁদাবাজী, মাদক কারবারি, সাধারণ শিক্ষার্থীদের জিম্মি করে নির্যাতন, ভর্তিবাণিজ্যসহ বিভিন্ন অপকর্মে ‘বিতর্কিত’ সংগঠনকে প্রশ্নবিদ্ধ করার অভিযোগ। তবে এসকল অভিযোগ সত্য নয় বলে সবাই দাবি করেছেন।

    সম্মেলন স্থগিতসহ সার্বিক বিষয়ে রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সম্মেলনে আসবেন কিনা এটা নিশ্চিত করেননি। তাই আমরা সম্মেলনের প্রস্তুতি নিতে পারিনি।’ সম্মেলন স্থগিত কি-না জানতে চাইলে তিনি কোনও মন্তব্য করেননি। তবে ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসারে বিবাহিত, অছাত্র, বয়স নেই; এমন কারও নেতৃত্বে আসার সুযোগ নেই। সৎ ও যোগ্য প্রার্থীরা নেতৃত্বে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।’

    সম্মেলনের বিষয়ে রাবি ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত নেতা ও কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক আফি আজাদ বান্টির সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। ফলে সম্মেলন নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাকর্মীরা ব্যস্ত। এই মুহূর্তে রাবি ছাত্রলীগের সম্মেলন করা সম্ভব হচ্ছে না। তবে যেহেতু সিভি জমা নিয়েছি, তাই প্রেস কমিটি দেওয়া হবে।’

    উল্লেখ্য, ২০১৬ সালের ৮ ডিসেম্বর ২৫তম সম্মেলনের তিন দিন পর গোলাম কিবরিয়াকে সভাপতি ও ফয়সাল আহমেদ রুনুকে সাধারণ সম্পাদক করে রাবি শাখা ছাত্রলীগের ১৩ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি গঠন হয়। প্রায় ছয় মাস পর ২০১৭ সালের ১৯ জুন ২৫১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box
    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    বাংলাদেশ সময়: ৬:৩৯ অপরাহ্ণ | শুক্রবার, ১১ নভেম্বর ২০২২

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : sopnochas24@gmail.com

    ©- 2024 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।